পোকা

Book name: Poka

Author name: Humayun Ahmed

Category: Novel

Total pages: 104

PDF Size: 06 MB

হুমায়ূন আহমেদ এর পোকা বাংলা বইটি সম্পুর্ণ ফ্রীতে ডাউনলোড এবং পড়তে পারবেন। আমরা হুমায়ূন আহমেদ এর পোকা বই এর পিডিএফ কপি সংগ্রহ করেছি এবং আপনাদের মাঝে তা শেয়ার করছি।
সিটি ব্যাংকের আ্যসিস্ট্যান্ট ক্যাশিয়ার জনাব আলতাফ হোসেন…ছোটবেলা থেকেই বড় হয়েছেন দূর সম্পর্কের মামা বজলুর রহমানের কাছে…আলতাফ হোসেনকে তিনি ছোটবেলা থেকে খুব ভালোবাসেন বলেই যে তিনি এমনটি করেছেন সেটা ধারণা করার কোন কারন নেই…এক রকম বাধ্য হয়েই কাজটি করেছেন…কিন্তু এখন তার মনে হচ্ছে এটি ছিল মিসটেক অব দি সেঞ্চুরি…বজলুর রহমানের ছোট বোন মিনু অনেক বছর আগে আঠার দিনের জ্বরে মারা যান…মৃত্যুর পর দিন সকালে যখন বজলুর সাহেব মিনুর বাসায় খোঁজ নিতে গেলেন, তখন বাসার বাইরে থেকে শুনলেন কীসের যেন বিজবিজ শব্দ!…মিনুর লাশ যে ঘরে ছিল সে ঘরে গিয়ে দেখলেন ঘরভর্তি তেলাপোকা…হাজার হাজার বললেও কম বলা হবে – লক্ষ লক্ষ পোকা…পোকাদের মাঝখানে শান্তমুখে বসে আছে দু’বছর বয়সী আলতাফ…তার চোখে ভয় বা বিস্ময় কিছুই নেই…


এক-এক সময় মনে হয় যে হুমায়ূন আহমেদ আসলে একটি পুরুষ (চাওয়া-পাওয়া নিয়ে চরম উদাস, জগৎ সমপরকে অনভিজঞ, সৎ, নিরলোভ, এবং নীরব বিদরোহী) ও একটি নারী (নদীর মতো সহজ, পরাণোচছল, ভালোবাসতে-জানা)-কে নিয়েই সব গলপ লিখতে চেয়েছেন। মোড়কটা কখনও হয়েছে রহসযের (যেমন মিশির আলী), পরেমের (যেমন হিমু), বা পরাবাসতব বিষয়ের (সেটা ফযানটাসি, কলপবিজঞান, অদভূত রস: যা খুশি হতে পারে)। এই গলপটাও সেই গোতরের, তবে পোকা, তায় তেলাপোকা আমার পছনদের জিনিস নয় বলে তারাবাজি বেশি করা গেল না।
আশা করছি, হুমায়ূন আহমেদ এর পোকা বইটি পড়ে আপনাদের ভালো লাগবে। হুমায়ূন আহমেদ (Humayun Ahmed) এর অন্যান্য বাংলা বই ডাউনলোড করতে আমাদের সাইট ভিজিট করুন আর পোকা বইটি আপনাদের কেমন লাগলো তা জানতে ভুলবেন না।



Post a Comment

0 Comments